Breaking News
Home / BCS Examination / ৪১তম বিসিএস পরীক্ষার অতি প্রযোজনীয় কিছু টিপস।আগে দেখুন

৪১তম বিসিএস পরীক্ষার অতি প্রযোজনীয় কিছু টিপস।আগে দেখুন

১। বাংলাদেশে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কখন থেকে চালু হয়.? — ১ জানুয়ারি, ১৯৯২ ২। বাংলাদেশে প্রাথমিক শিক্ষা আইন জারি হয় কোন সালে.? — ১৯৭৪ সালে। ৩। কতজন সদস্যের সমন্বয়ে আকরাম খান শিক্ষা কমিটি গঠিত হয়.?

— ১৭ জন। ৪। বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন কোনটি.? — কুদরাত- এ – খুদা শিক্ষা কমিশন। ৫। প্রাথমিক শিক্ষার বয়সসীমা– — ৬ থেকে ১১ বছর। ৬। বর্তমানে বাংলাদেশে শিক্ষিতের হার কত.? — ৭১% ৭। প্রাথমিক স্কুলে ৬০% বা আরো অধিক হারে মহিলা শিক্ষক নিয়োগের পক্ষে প্রধান যুক্তি কোনটি.? — মহিলারা শিশুদের প্রতি বেশি স্নেহশীল। ৮। বাংলাদেশের প্রাথমিক স্কুলে বছরে কত ঘণ্টা পড়ানো হয়.? — ৫৪৪ ঘন্টা। ৯। প্রাথমিক শিক্ষা (বাধ্যতামূলক) আইন কোন সালে পাস হয়.? — ১৯৯০ সালে। ১০। আমাদের প্রাথমিক শিক্ষার প্রধান সমস্যা কোনটি.? — ছাত্র-ছাত্রীদের ঝরে পড়া। ১১। প্রাথমিক স্থরে ধর্ম বই পড়ানো হয়

কোন শ্রেণী থেকে.? — ৩য় শ্রেণী থেকে। ১২। সর্বশেষ প্রতিষ্টিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কোনটি…? — ময়মনসিংহ। ১৩। এইচ এস সি ও আলিম পরীক্ষায় গ্রেডিং পদ্ধতি চালু হয় কবে থেকে.? — ২০০৩ সালে। ১৪। এস এস সি পরীক্ষা কবে থেকে লেটার গ্রেডিং পদ্ধতিতে আনা হয়েছে.? — ২০০১ সালে। ১৫। বাংলাদেশ ‘কারিগরি শিক্ষা বোর্ড’ চালু হয় কবে.? — ১৯৫৪ সালে। ১৬। প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি কার্যক্রম চালু হয় কবে.? — ২০০২ সালে। ১৭। বর্তমান শিক্ষার কয়টি ধারা প্রচলিত আছে.? — ৩ টি। ১৮। জাতীয় শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সংক্ষিপ্ত নাম কি.? — NAEM ১৯। জাতীয় বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত.? — গাজীপুর। ২০। বর্তমানে বাংলাদেশে পি টি আই (PTI) মোট কয়টি.? — মোট ৫৮ টি। এর মধ্যে ৫৬টি সরকারি এবং ২টি বেসরকারি।

Check Also

ফেসবুকে ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দিলেন বাংলাদেশী মেয়ে জারিন ফাইরোজ মুন।

ফেসবুকের নিরাপত্তা বিভাগে ইন্টার্ন হিসেবে যোগ দিয়েছেন বাংলাদেশের মেয়ে জারিন ফাইরোজ মুন। তিনি তিন মাসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by keepvid themefull earn money