Breaking News
Home / BCS Examination / ৪১তম বিসিএস পরীক্ষার অতি প্রযোজনীয় কিছু টিপস।আগে দেখুন

৪১তম বিসিএস পরীক্ষার অতি প্রযোজনীয় কিছু টিপস।আগে দেখুন

১। বাংলাদেশে বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা কখন থেকে চালু হয়.? — ১ জানুয়ারি, ১৯৯২ ২। বাংলাদেশে প্রাথমিক শিক্ষা আইন জারি হয় কোন সালে.? — ১৯৭৪ সালে। ৩। কতজন সদস্যের সমন্বয়ে আকরাম খান শিক্ষা কমিটি গঠিত হয়.?

— ১৭ জন। ৪। বাংলাদেশের প্রথম শিক্ষা কমিশন কোনটি.? — কুদরাত- এ – খুদা শিক্ষা কমিশন। ৫। প্রাথমিক শিক্ষার বয়সসীমা– — ৬ থেকে ১১ বছর। ৬। বর্তমানে বাংলাদেশে শিক্ষিতের হার কত.? — ৭১% ৭। প্রাথমিক স্কুলে ৬০% বা আরো অধিক হারে মহিলা শিক্ষক নিয়োগের পক্ষে প্রধান যুক্তি কোনটি.? — মহিলারা শিশুদের প্রতি বেশি স্নেহশীল। ৮। বাংলাদেশের প্রাথমিক স্কুলে বছরে কত ঘণ্টা পড়ানো হয়.? — ৫৪৪ ঘন্টা। ৯। প্রাথমিক শিক্ষা (বাধ্যতামূলক) আইন কোন সালে পাস হয়.? — ১৯৯০ সালে। ১০। আমাদের প্রাথমিক শিক্ষার প্রধান সমস্যা কোনটি.? — ছাত্র-ছাত্রীদের ঝরে পড়া। ১১। প্রাথমিক স্থরে ধর্ম বই পড়ানো হয়

কোন শ্রেণী থেকে.? — ৩য় শ্রেণী থেকে। ১২। সর্বশেষ প্রতিষ্টিত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কোনটি…? — ময়মনসিংহ। ১৩। এইচ এস সি ও আলিম পরীক্ষায় গ্রেডিং পদ্ধতি চালু হয় কবে থেকে.? — ২০০৩ সালে। ১৪। এস এস সি পরীক্ষা কবে থেকে লেটার গ্রেডিং পদ্ধতিতে আনা হয়েছে.? — ২০০১ সালে। ১৫। বাংলাদেশ ‘কারিগরি শিক্ষা বোর্ড’ চালু হয় কবে.? — ১৯৫৪ সালে। ১৬। প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি কার্যক্রম চালু হয় কবে.? — ২০০২ সালে। ১৭। বর্তমান শিক্ষার কয়টি ধারা প্রচলিত আছে.? — ৩ টি। ১৮। জাতীয় শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের সংক্ষিপ্ত নাম কি.? — NAEM ১৯। জাতীয় বিশ্ববিদ্যালয় কোথায় অবস্থিত.? — গাজীপুর। ২০। বর্তমানে বাংলাদেশে পি টি আই (PTI) মোট কয়টি.? — মোট ৫৮ টি। এর মধ্যে ৫৬টি সরকারি এবং ২টি বেসরকারি।

About pressroom

Check Also

বিসিএস প্রস্তুতিতে ৫ পরামর্শ

বর্তমান সময়ে সরকারি চাকরি যেন সোনার হরিণের চেয়েও দামি। বিসিএসসহ সকল চাকরিতে এ কথা সমানভাবে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by keepvid themefull earn money