Breaking News
Home / Study Care / কর্মজীবী নারীদের ঘর ও বাহির

কর্মজীবী নারীদের ঘর ও বাহির

কর্মজীবনে নারী অনেক সময়ে কর্মজীবী নারীরা হতাশায় ভোগেন, কারণ হচ্ছে তাদের প্রতি পরিবারের অসহযোগিতা। একজন পুরুষ বাইরের কাজ করলেও তাকে এমন অনেক পরিস্থিতে পড়তে হয় না।

সাংসারিক কাজে নারী নারী বাইরে কাজ করুক বা না করুক সংসার তাকেই সামলাতে হয়। কারণ অনেকেই মনে করেন ঘরের কাজ শুধুমাত্র নারীরা করবেন। সেক্ষেত্রে ঘর সুন্দর করে সামলানোর জন্য সাহায্য দরকার একজন নারীর।

বাইরের কাজ নিয়ে পরিবারের অমত অনেক সময় পরিবারের নারীদের বাইরে কাজ করা নিয়েও বাকি সদস্যরা অসন্তুষ্ট থাকে। নিরাপত্তাহীনতার কথা বলে নারীদের বাইরের কাজকে অপ্রয়োজনীয় বলে থাকেন। আবার, কর্মক্ষেত্রে নারী-পুরুষ একসাথে কাজ করার বিষয়টি নিয়েও অনেক পরিবারে আপত্তি থাকে।

নারীরা কি করতে পারেন? কাজের ব্যাপারে পরিবারকে জানান নারীদের উচিত তাদের কাজের ধরন নিয়ে পরিবারে সাথে কথা বলা। কখনো যদি কাজের সময়ের পরিবর্তনও হয় জানানোর চেষ্টা করুন। আর যদি নারী নিজে তার কর্মক্ষেত্র নিয়ে খুশি থাকেন, তাহলে মানসিক শক্তি নিয়েই কাজ করে যান।

চাকরিজীবী মায়েদের করণীয় মা অফিস কিংবা ব্যবসার কাজে ব্যস্ত থাকলে বাচ্চাদের ছোটবেলা থেকেই স্বনির্ভর হতে শেখানো উচিত। স্বনির্ভর হবার অর্থ এই নয় যে প্রতিটা কাজই বাচ্চারা নিজের হাতে করবে, কিন্তু বেশিরভাগ কাজ নিজে করতে পারার মত শিক্ষা তাদের দিতে হবে।

ঘরের কাজ করবে সবাই গৃহস্থালির দায়িত্ব পরিবারের সদস্যরা ভাগাভাগি করে নিলে সংসারের অর্ধেক অশান্তি এমনিই কমে যায়। সব কাজ একজনের নয়, আর বাইরের কাজ সামলে একজন নারী ঘরের বেশিরভাগ কাজ করবে, এমনটা ভাবাও ঠিক নয়। স্বামীকে অবশ্যই সংসারে এই মাত্রার দায়িত্ববান হতে হবে। যাতে নারীর কর্মজীবন নির্বিঘ্ন হয় সেটি খেয়াল রাখুন।

About pressroom

Check Also

৪১ তম বিসিএস প্রস্তুতি কৌশল: বাংলা

বিসিএস পরীক্ষার প্রিলিমারির সিলেবাস অনুযায়ী কারো পক্ষেই শতভাগ প্রস্তুতি নেওয়া সম্ভব নয়। বিসিএস প্রিলিমারি পরীক্ষায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Powered by keepvid themefull earn money