টিসিবির কার্ড রেখে পছন্দের লোকজনের মধ্যে পণ্য বিতরণ

কুমিল্লার চান্দিনায় টিসিবির ভোগ্যপণ্য বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে। মাইজখার ইউনিয়নে গতকাল শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত টিসিবির পণ্য বিক্রি করা হয়। এ সময় নির্ধারিত সুলভ মূল্য কার্ডধারীদের বাদ দিয়ে নিজেদের পছন্দের লোকজনের মাঝে পণ্য বিতরণ করেন বহিরাগত কয়েকজন লোক।

জানা গেছে, তালিকা অনুযায়ী তারা দীর্ঘদিন থেকেই টিসিবির পণ্য ক্রয় করে আসছেন। শনিবার সকালে এসে শুনতে পান টিসিবির সুলভ মূল্য কার্ড রেখে দিচ্ছেন স্থানীয় কিছু লোক। তারা নিজেদের পছন্দমতো লোকজনকে শুধু জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে পণ্য বিতরণ করছেন।

মেহার গ্রামের শারীরিক প্রতিবন্ধী অহিদুর রহমান অভিযোগ করেন, তিনি টিসিবির কার্ডধারী। শনিবার সকালে ইউনিয়ন পরিষদে গেলে স্থানীয় কয়েকজন তাঁর কার্ড রেখে পণ্য না দিয়ে বিদায় করেন। একই গ্রামের মো. সফিক বলেন, ‘আমার কার্ড ফেরত দিয়েছেন। তবে আমাকে পণ্য দেবে না বলে জানিয়ে দিয়েছেন তারা।’

প্যানেল চেয়ারম্যান-২ আবুল বাশারের ভাষ্য, গত ৯ সেপ্টেম্বর চেয়ারম্যান সেলিম প্রধানকে অপসারণের পর তাঁকে প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব দেওয়া হয়েছে। ১১ সেপ্টেম্বর তাদের প্রথম সভা হয়। একই দিন বিকেলে ছাত্র নামধারী কিছু লোক পরিষদে তালা দেয়। ইউএনওকে বিষয়টি জানালে তিনি ২৩ সেপ্টেম্বর পরিদর্শনে আসতে চেয়েছেন। সেই পর্যন্ত তালা যাতে কেউ না খোলে এমন নির্দেশনা দিয়েছেন। টিসিবির পণ্য কে গ্রহণ করল, কে বিতরণ করছে জানা নেই। তিনি বলেন, ‘সুবিধাভোগীদের কাছ থেকে কার্ড রেখে দেওয়ার কথা আমাকে জানিয়েছেন অনেকেই। আমি দায়িত্ব নেওয়ার পর টিসিবির পণ্য এবং চাল আত্মসাতের মিথ্যা অভিযোগ করেছে একটি চক্র।’

টিসিবির ডিলার সাইফুল ইসলাম জানান, মানুষ বেশি বলে বিতরণের সুবিধার্থে সময় বাঁচাতে কার্ড রেখে দেওয়া হচ্ছে। এগুলোতে সিল, স্বাক্ষর দিয়ে পরে আবার সুবিধাভোগীদের কাছে ফেরত পাঠানো হবে।
চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজিয়া হোসেন জানান, স্থানীয় লোকজনের কাছ থেকে এ বিষয়ে কিছু অভিযোগ এসেছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Comment