যে কারনে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না!

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষা জেলায় জেলায়ই হচ্ছে। কেন্দ্রীয়ভাবে পরীক্ষা না জেলায় জেলায় পরীক্ষা হবে সে প্রশ্নের উত্তর এসেছে। প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা কেন্দ্রীয়ভাবে হচ্ছে না। খাগড়াছড়ি পার্বত্য জেলার নিয়োগ পরীক্ষা ৮ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে।

বৃহস্পতিবার জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, খাগড়াছড়ি পরিষদে প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা আগামী ৮ এপ্রিল অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদে হস্তান্তরিত প্রাথমিক শিক্ষা বিভাগের সহকারী শিক্ষক নিয়োগের লক্ষ্যে গঠিত বাছাই ও নিয়োগ কমিটির সভার সিদ্ধান্ত মোতাবেক আগামী ৮ এপ্রিল (শুক্রবার) দুপুর আড়াইটায় খাগড়াছড়ি জেলা সদরের ৫টি কেন্দ্রে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

কেন্দ্রগুলো হলো খাগড়াছড়ি সরকারি কলেজ, খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়, নতুন কুঁড়ি ক্যান্টনমেন্ট হাই স্কুল এবং টিউফা আইডিয়াল স্কুল। বিজ্ঞপ্তিতে এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ারও অনুরোধ জানানো হয়।

এদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা হতে পারে। জুলাইয়ের মধ্যে শিক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে অনিশ্চিয়তায় আছেন প্রার্থীরা। এপ্রিলে এ পরীক্ষার আয়োজনের ঘোষণা দেয়া হলেও মার্চ মাসের শেষেও এ বিষয়ে খোলাখুলি কোনো তথ্য দিচ্ছেন না কর্মকর্তারা। পরীক্ষা কবে শুরু হচ্ছে তা নিয়ে এখনো আছে ধোঁয়াশা। তবে, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, শিগগিরই এসব বিষয় নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত হবে। দু-এক দিনের মধ্যেই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত আসবে বলেও দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন কর্মকর্তারা।

এদিকে এ নিয়োগ পরীক্ষা জেলা জেলায় হবে না কেন্দ্রীয়ভাবে রাজধানীতে হবে না নিয়েও ছিলো ধোঁয়াশা। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষা নিয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও অধিদপ্তরের সিদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ প্রার্থীরা। ক্ষণে ক্ষণে এ পরীক্ষার সিদ্ধান্ত পরিবর্তন করা হচ্ছিলো। কিন্তু খাগড়াছড়ি জেলার পরীক্ষার তারিখ ঘোষণায় জেলা জেলায় পরীক্ষা আয়োজনের বিষয়টি পরিস্কার হলো।

২০২০ খ্রিষ্টাব্দে অক্টোবর মাসে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩২ হাজার ৫৭৭ জন সহকারী শিক্ষকের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। প্রাক প্রাথমিকে ২৫ হাজার ৬৩০ জন এবং প্রাথমিক বিদ্যালয়ের শূন্যপদে ৬ হাজার ৯৪৭ জনকে এ বিজ্ঞপ্তির আলোকে নিয়োগ দেয়া হবে। সে বছরের ২৪ নভেম্বর পর্যন্ত এ নিয়োগের আবেদন গ্রহণ করা হয়। এসব শিক্ষক পদে নিয়োগ পেতে ১৩ লাখ ৫ হাজার প্রার্থী আবেদন করেছিলেন। এ প্রার্থীরা নিয়োগ পরীক্ষার অপেক্ষায় আছেন। এদিকে কিছুদিন আগে মন্ত্রণালয় জানিয়েছে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।

Leave a Comment